April 18, 2024, 7:38 pm
শিরোনাম :
পিরোজপুরের বিভিন্ন থানা থেকে চুরি হওয়া ৩৪ মোবাইল ফোন মালিককে ফেরত দিলো পুলিশ সুপার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে আজমল হুদা নিঝুম এর ব্যাক্তিগত সহায়তায় হিলফুল ফুজুল রমজান মাস ব্যাপী টানা ইফতার বিতরণ রায়পুর চেয়ারম্যানের বিরুদ্ধে ভিজিএফের চাউল আত্মসাতের অভিযোগ উঠেছে প্রশাসনকে পিটিয়ে ফাঁড়ির থেকে ছেলেকে নিয়ে গেলেন এমপি বগুড়া সদরের মাটিডালীতে যুব ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ পিরোজপুরে পুলিশ পদে চাকুরি পেয়েছে ২৮ জন ঢাকা থেকে অপহৃত শিশু পিরোজপুরে উদ্ধার নড়াইলে এসএসটিএসের ইফতার সামগ্রী বিতরণ দিনাজপুর বিরামপুরে গণহত্যা দিবস’র আলোচনা সভা অনুষ্ঠিত

লোভনীয় সুবিধা দেয়ার প্রচারণা ফেসবুকে! নিয়োগের নামে ভয়াবহ প্রতারণা

নিজস্ব প্রতিবেদকঃ
  • সময়: Tuesday, September 5, 2023,
  • 28 Time View

প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য সেবা দিতে নিয়োগের নামে ভয়াবহ প্রতারণা শুরু হয়েছে। লোভনীয় বেতনসহ অন্যান্য সুযোগ সুবিধা দেয়ার কথা বলে ফেসবুকে প্রচারণা চালাচ্ছে সংঘবদ্ধ একটি চক্র। ইতিমধ্যে বেকার অনেক যুবক-যুবতী প্রতারণার শিকার হয়েছেন। ভুক্তভোগীরা প্রতারকদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। তা না হলে আরও অনেক বেকার প্রতারণার শিকার হবেন বলে আশঙ্কা তাদের।

যশোরের একাধিক ভুক্তভোগী জানিয়েছেন, ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছানোর কথা বলে কমপক্ষে ১০ ভুইফোঁড় প্রতিষ্ঠান ফেসবুকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করছে। এসব প্রতিষ্ঠানের ঠিকানা সব ঢাকায়। এমন দু’টি প্রতিষ্ঠানের নাম ওয়ার্ল্ড ভিশন নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্র এবং সবুজ ছাতা কমিউনিটি ক্লিনিক। এমন নাম দিয়ে প্রচারণা চালাচ্ছে যাতে করে বেকাররা মনে করছেন এসব সরকারি প্রতিষ্ঠান। তার উপর লোভনীয় বেতনসহ অন্যান্য সুযোগ সুবিধা। এ কারণে অনেকেই আবেদন করছেন এখানে। আবেদনের পর ট্রেনিং, জামানতসহ নানা কথা বলে হাতিয়ে নেওয়া হচ্ছে হাজার হাজার টাকা। একপর্যায়ে অতিষ্ঠ হয়ে অনেকেই নীরব হয়ে যাচ্ছেন।

ওয়ার্ল্ড ভিশন নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্র ফেসবুকে যে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে সেখানে বলা হয়েছে ৩০ হাজার ৯০০ টাকা বেতনে ১০৫ জন উপজেলা পরিদর্শক, ৩০ হাজার ২০০ টাকা বেতনে ১২৫ জন শাখা ব্যবস্থাপক, ৩০ হাজার ২০০ টাকা বেতনে ১২৫ জন কমিউনিটি ম্যানেজার, ২৬ হাজার ৭০০ টাকা বেতনে ১৩৫ জন মনিটরিং অফিসার, ২৫ হাজার ৬০০ টাকা বেতনে ১৩০ জন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ২৩ হাজার ৫০০ টাকা বেতনে ১৭০ জন অফিস সহকারী, ২১ হাজার বেতনে ১৫০ জন ইউনিয়ন অর্গানাইজার ও ২০ হাজার ১০০ টাকা বেতনে ২০০ জন উন্নয়ন কর্মী নিয়োগ দেয়া হবে।

এই বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, যাদেরকে নিয়োগ দেয়া হবে তারা বিনা খরচে আবাসন, বছরে দু’টি উৎসব ভাতা, ল্যাপটপ ও মোটরসাইকেল এবং নিজ উপজেলায় চাকরি করার সুযোগ পাবেন।

ফেসবুকে একই ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করছে সবুজ ছাতা কমিউনিটি ক্লিনিক নামে আরও একটি ভুইফোঁড় সংগঠন। এই প্রতিষ্ঠানটি নিয়োগ বিজ্ঞপ্তিতে ফ্যামিলি প্ল্যানিং, মা ও শিশু কার্যক্রম, টিকাদান কর্মসূচি, পুষ্টি প্রকল্প, প্রতিবন্ধী পুনর্বাসন ও নারী অধিকার কার্যক্রম পরিচালনা করতে নিয়োগ দিচ্ছে বলে উল্লেখ করেছে।

ভুয়া এই প্রতিষ্ঠানটি ৩১ হাজার ৫০০ টাকা বেতনে ৬৬ জন উপজেলা পরিদর্শক, ২৮ হাজার ৫০০ টাকা বেতনে ৯৭ জন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ২৬ হাজার ৫০০ টাকা বেতনে ১১৮ জন ইউনিয়ন অর্গানাইজার, ২৫ হাজার ৫০০ টাকা বেতনে ১৪২ জন কমিউনিটি ম্যানেজার এবং ২০ হাজার ৫০০ টাকা বেতনে ১৩৫ জন সেবক-সেবিকা নিয়োগ করা হবে। সুযোগ সুবিধা দেয়ার ক্ষেত্রে ওয়ার্ল্ড ভিশন নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রকে অনুসরণ করেছে এটি।

অনেক বেকার যুবক-যুবতীর ইতিমধ্যে সরকারি চাকরির বয়স শেষ হয়ে গেছে। এ কারণে তারা হতাশাগ্রস্ত হয়ে ঘুরে বেড়াচ্ছেন। এরা লোভনীয় অফারের চাকরির খবরে বাচবিছার না করেই হুমড়ি খেয়ে পড়ছেন। একপর্যায়ে প্রতারিত হয়ে ফিরে আসতে বাধ্য হচ্ছেন। আবার কেউ কেউ সরকারি প্রতিষ্ঠান ভেবে আবেদন করছেন। যখন বুঝতে পারছেন এসব প্রতিষ্ঠান সরকারি না তখন যা হওয়ার তা হয়ে গেছে। খুঁইয়েছেন হাজার হাজার টাকা।

কয়েকজন ভুক্তভোগী নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, তারা প্রথমে বুঝতে পারেননি এসব ভুইফোঁড় কোনো প্রতিষ্ঠান। নিজ এলাকায় থেকে ভালো বেতনে কাজ করতে পারবেন এই আশায় আবেদন করেন তারা। এরপর ঢাকায় তাদের কার্যালয়ে গিয়ে নানান কথাবার্তা শুনে প্রতারণার বিষয়টি টের পান। ততক্ষণে অনেক টাকা হাতিয়ে নেন প্রতারকরা।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খরব
এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © All rights reserved © 2023
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
durantotv24