April 21, 2024, 3:07 pm
শিরোনাম :
পাটগ্রামে ট্রেনের ধাক্কায় এক যুবকের মৃত্যু দিনাজপুর বিরামপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত দিনাজপুর বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে পিরোজপুরের বিভিন্ন থানা থেকে চুরি হওয়া ৩৪ মোবাইল ফোন মালিককে ফেরত দিলো পুলিশ সুপার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে আজমল হুদা নিঝুম এর ব্যাক্তিগত সহায়তায় হিলফুল ফুজুল রমজান মাস ব্যাপী টানা ইফতার বিতরণ রায়পুর চেয়ারম্যানের বিরুদ্ধে ভিজিএফের চাউল আত্মসাতের অভিযোগ উঠেছে প্রশাসনকে পিটিয়ে ফাঁড়ির থেকে ছেলেকে নিয়ে গেলেন এমপি বগুড়া সদরের মাটিডালীতে যুব ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ পিরোজপুরে পুলিশ পদে চাকুরি পেয়েছে ২৮ জন

লক্ষ্মীপুরের ভাড়াটিয়া ব্যবসায়ী কল্যান সমিতির গোপন কমিটি,সদস্যদের মাঝে ক্ষোভ!

মোঃ সোহেল হোসেন, লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি।
  • সময়: Wednesday, October 11, 2023,
  • 30 Time View

রিপোর্টারঃ সোহেল হোসেন,লক্ষ্মীপুর প্রতিনিধি-শিল্প সম্পর্ক অধ্যাদেশ, শ্রম অধিদপ্তরের বিধিমালা,রেজিষ্ট্রর অব ট্রেড ইউনিয়নের নীতিমালা ও সমিতির গঠনতন্ত্রের আলোকে অবৈধ হলেও টাকার বিনিময়ে কমিটি করে নিজেদের বৈধ দাবি করছেন একাটি সিন্ডিকেট।এমন অভিযোগ লক্ষ্মীপুর পৌর দোকান ভাড়াটিয়া ব্যবসায়ী কল্যান সমিতির সদস্যদের।আব্দুল আজিজ,শাহ আলম ও আনোয়ারগং সমিতির অর্থ-সম্পদ আত্মসাতের উদ্দেশ্যে অনেক প্রতিষ্ঠাতা সদস্যকে বাদ দিয়ে,মৃত ব্যক্তি ও ভূয়া সদস্য দেখিয়ে,নিজেদের অনুগত লোকদের নিয়ে একমিটি গঠন করেছেন বলেও দাবি তাদের।অবৈধ কমিটির হাতে দায়িত্ব গেলে সঞ্চয় হারানোর আতঙ্কে আছেন সদস্যরা।
খোঁজ নিয়ে জানা যায়,লক্ষ্মীপুর পৌর এলাকায় দোকান ভাড়া নিয়ে ব্যবসা করেন এমন ব্যবসায়ীদের নিয়ে গঠিত এই সমিতি।করোনা মহামারি ও নানাবিধ কারণে দীর্ঘদিন থেকে নিয়মিত কার্যক্রম কিছুটা মন্থর ছিলো।তবে কোটি টাকার সম্পদের দেখবাল ও দাপ্তরিক কাজ ছিলো স্বাভাবিক। কিন্ত লক্ষ্মীপুর বনিক সমিতির সিনিয়র সহসভাপতি ও জামায়াতনেতা আব্দুল আজিজের প্ররোচনায়, একটি পক্ষ অতি গোপণীয় ভাবে কোন প্রকার নির্বাচন ছাড়াই নিয়ম ভর্হিভূত,আঞ্চলিক শ্রম দপ্তর ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন কুমিল্লার কর্মকর্তাদের ভূল তথ্য দিয়ে,বিগত ১লা আগষ্ট’২২সালে একটি কমিটি অনুমোদন করে।যা সদস্যদের মাঝে গোপন রাখা হয়। ২০২৩ইং সালের এপ্রিল মাসে নির্বাচিত সভাপতি সাহাবুদ্দিন বাবুল মৃত্যু বরণ করলে সক্রিয় হয়ে উঠে গোপন কমিটির সদস্যরা।অবৈধ ভাবে কমিটি গঠনের খবর জানতে পেরে চরম ক্ষোভ বিরাজ করছে সদস্যদের মাঝে।অনেকে এই কমিটিকে অবৈধ বলেও দাবি করেছেন।

শোয়েব ফ্যাশন এর স্বত্তাধিকারি মনির আহম্মেদ ক্ষুদ্ধস্বরে জানান,এ কমিটি কোন ভাবেই গ্রহণযোগ্য নয়।কিসের কমিটি করা হয়েছে।আমরা কিছুই জানিনা।আমরা চাই গঠনতন্ত্রের আলোকে নির্বাচনের মাধ্যমে সদস্যদের ভোটে সভাপতি সম্পাদক নির্বাচিত হবে এতে যেই আসুক আমরা তাকে মেনে নিবো।নিয়তি স্টোরের মালিক আহসান উল্যাহ দুলাল বলেন,আমরা ভোট দেইনি, কমিটি হলো কি ভাবে! তারা কি ভাবে কমিটি নিয়ে আসছে আমরা জানিনা, আমরা এই কমিটি মানিনা।

লির্বাটি সু’এর মালিক মো. হোসেন বলেন আমি মনে করি নতুন ভাবে নির্বাচন দিয়ে কমিটি গঠন করে আমাদের সম্পদের সংরক্ষন করা এবং সমিতির কার্যক্রম সচল রাখা প্রয়োজন।যিনি এ কমিটি করে দিয়েছেন তাঁর সাথে আমার কথা হয়েছে যতো দ্রুত সম্ভব ভোটের মাধ্যমে একটি কমিটি গঠন করা হবে।বিশিষ্ট্য ব্যবসায়ী টাউন লাইব্রেরীর প্রপাইটর স্বপন চন্দ্র দেব নাথ ক্ষোভ প্রকাশ করে বলেন, এই কমিটি কারা করেছে আমরা জানিনা, আমাদের কাগজপত্র নিয়ে কারা এই উল্টাপাল্টা কাজ করেছে! এই সমিতির পূর্বের কমিটি এখনও আছে।যে তালিকা দিয়ে কমিটি আনা হয়েছে,এখানে অনেক সদস্য আছে যাদের কে আমরা চিনি না,এরা কারা? নতুন কমিটির বিষয়েও তিনি প্রশ্ন তুলে বলেন,কি কারণে এরা সভাপতি সম্পাদক দাবি করে এদের দোকান কোথায়,ব্যবসা কি?

সমিতির সাধারণ সম্পাদক ডা: আবুল কালাম খোকন বলেন,সদস্যদের আন্তরিক ভালোবাসা নিয়ে আমরা সমিতি পরিচালনা করে আসছি।তাদের মতামতের ভিত্তিতে সঞ্চিত টাকা দিয়ে আঠার শতাংশ জমি খরিদ করা হয়েছে।যার বর্তমান বাজার মুল্য প্রায় দুই কোটি টাকা।কিছুদিন পুর্বে সমিতির সভাপতি সাহাবুদ্দিন বাবুল মৃত্যু বরণ করলে একটি কুচক্রি মহল ভূমি আত্মসাথের উদ্দেশ্যে তালবাহানা শুরু করে।অবৈধ ভাবে নতুন কিছু লোক নিয়ে,টাকার বিনিময়ে কুমিল্লা থেকে একটা কমিটি নিয়ে আসে।নতুন কমিটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা কিসের কমিটি! কোন সাধারণসভা হয়নি,ভোট হয়নি।এটা অবৈধ কমিটি।আমাদের অনেক সদস্যই একমিটি প্রত্যাক্ষান করেছেন।আমরা সদস্যদের সঞ্চয়-আমানত ও সম্পদ রক্ষায় সুশীলসমাজ,নাগরিক কমিটি ও প্রশাসন সহ সবার কাছে যাবো।

জানতে চাইলে বর্তমানে সভাপতি দাবি করা মো. শাহ আলম বলেন,দীর্ঘদিন থেকে কোন কমিটি হয় না।আমরা নিজেদের পকেটের টাকা খরছ করে নতুন কমিটি এনেছি। কমিটি গঠন প্রক্রিয়া,সভার রেজুলেশন ও পূর্বের কমিটির সম্পর্কে আনিত বিভিন্ন অভিযোগের বিষয়ে তথ্য চাইলে তিনি ক্ষোভের সাথে তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন। সদস্যরা না মানলে পদত্যাগ করবেন বলেও জানান তিনি। গঠনন্ত্রের আলোকে কমিটি গঠন করা হয়েছে কিনা, জানতে চাইলে তিনি কোন সঠিক উত্তর দিতে পরেননি। তবে ভোটের মাধ্যমে কমিটি গঠন করা হয়নি বলে স্বীকার করন কথিত এসভাপতি।

এই বিষয়ে আঞ্চলিক শ্রম দপ্তর ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন কুমিল্লার উপ-পরিচালক মো. মনিরুজ্জামান বলেন,আইন ও গঠনতন্ত্রের আলোকে কোন সমিতি নতুন কমিটি গঠন করতে হলে অধিকাংশ সদস্যদের উপস্তিতিতে সাধারণসভার মাধ্যমে,একটি নির্বাচন উপ-কমিটি গঠন করে নির্বাচন করার বিধান রয়েছে।নির্বাচন সম্পর্কিত সকল কাগজপত্র রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়নের নিকট জমা দিয়ে কমিটি অনুমোদন নিতে হয়।এখানে কোন অনিয়ম হলে বা কোন অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খরব
এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © All rights reserved © 2023
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
durantotv24