February 25, 2024, 5:39 am
শিরোনাম :
গংগাচড়া স্মার্ট প্রেসক্লাবের সভাপতি আজমীর,সাধারণ সম্পাদক সাগর রাঙ্গাবালীতে মৎস্য ব্যবসায়ী রাশেদ হত্যাকারীর ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন। ভোলায় কিশোর গ্যাংয়ের হাতে হত্যার ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা পাইকগাছায় ব্রততী রায় শিশু ও প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট এর ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও প্রতিবন্ধী সমাবেশ অনুষ্ঠিত। স্বদেশ সাংস্কৃতিক ফাউন্ডেশনের পক্ষ থেকে দৈনিক কলম কথা স্টাফ রিপোর্টার মোঃ এনামুল হক স্বীকৃতিস্বরূপ গুনীজন সম্মাননা-২৪ মনোনীত করেছেন। ভোলার আলোচিত মাদক ব্যবসায়ী তেল কবির সহ আটক-২জন। স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা কাজী মোখতারের সুস্থতার জন্য দোয়া চেয়েছেন-রবিন চৌধুরী বগুড়ায় আগুনে পুড়ে একবৃদ্ধা সহ গবাদীপশুর মর্মান্তিক মৃত্যু। নড়াইলের নড়াগাতীতে ইজিবাইক মালিক সমিতি কর্তৃক সাংবাদিক হেনস্তার অভিযোগ।

মুন্সীগঞ্জের কৃতি সন্তান বহুমুখী প্রতিভা সম্পন্ন নয়ীম গহর।

আ স ম আবু তালেব-মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি।
  • সময়: Sunday, November 13, 2022,
  • 42 Time View

মুন্সীগঞ্জবাসীর অহংকার নয়ীম গহর।তিনি ১৪ আগস্ট ১৯৩৬ খৃষ্টাব্দে মুন্সীগঞ্জ সদরের শিপাহিপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।তিনি একাধারে গীতিকার, ঔপন্যাসিক,গায়ক,নায়ক,নাটক রচয়িতা,বিবিসির (লন্ডন)বাংলা ভাষ্যকার ও খবর পাঠক অনেক প্রতিভার অধিকারী ছিলেন।

জন্ম আমার ধন্য হলো মাগো’নোঙ্গর তোলো তোলো সময় যে হলো হলো’পূবের ঐ আকাশে সূর্য উঠেছে’ এমন সব কালজয়ী দেশাত্মবোধক গানের গীতিকবি নয়ীম গহর।গানের বাণীতে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছিলেন তিনি।মুক্তিযুদ্ধের সময় এতকিছু করলেও তিনি মুক্তিযোদ্ধা সার্টিফিকেট গ্রহণ করেননি।তবে,২০১২ সালে তাকে স্বাধীনতা পদক দেওয়া হয়।

ময়ীম গহর দেশাত্মবোধক গানের পাশাপাশি অনেক জনপ্রিয় আধুনিক,উচ্চাঙ্গ সঙ্গীত রচনা করেন।
যার সংখ্যা দুই শতাধিক।স্বাধীন বাংলাদেশে তার রচনায় প্রথম নাটক বিটিভিতে প্রচারিত হয় ‘পাখি আমার জয়ন্ত’।ফজলে লোহানী ও নয়ীম গহর মিলে বিটিভিতে একটি নতুন ধারার টিভি ম্যাগাজিন অনুষ্ঠান নির্মাণ করেন’যদি কিছু মনে না করেন’ শিরোনামে।যা ঐ সময়ে বেশ জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ছিল।”ইচ্ছে করেই যারা ভুল করেন জেনেও না জানার ভান করেন তাদের কিছু ভুল বুঝিয়ে দেব”-ম্যাগাজিন অনুষ্ঠানটির টাইটেল গানটি তারই রচনা।

বহুমুখী প্রতিভাবান এই মানুষটি কলেজ জীবনে তখনকার প্রথম শ্রেণীর ইংরেজী পত্রিকা ‘অবজারভার’ এ ইংরেজী কবিতা দিয়ে তার প্রতিভা প্রকাশ করেন।তাঁর বাংলা কবিতার বই দু’টি।
‘শব ও স্বগতোক্তি এবং নিষিদ্ধ বিছানা’।গল্প গ্রন্থ- ‘রাহু গ্রাস’।তিনি পত্র-পত্রিকাতে অসংখ্য কবিতা, ছোট গল্প রচনা করেছেন।কিন্তু তার এই মূল্যবান রচনা গুলি সংরক্ষণ করা হয়নি,না না দিকে ছড়িয়ে ছিটিয়ে আছে।

ছাত্র জীবনেও তিনি অত্যন্ত মেধার পরিচয় দেন।
১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকে প্রথম স্থান অধিকার করেছিলেন।তিনি একজন ভাল চিত্রকরও ছিলেন।তার দ্বিতীয় মেয়ে ইলোরা গহর চলচ্চিত্রে এবং ছোট পর্দায় বেশ সুনাম কুড়িয়েছেন। ‘যদি কিছু মনে না করেন’প্রথম অনুষ্ঠানে দু’বোন, অজন্তা,ইলোরা ওদের বাবার লেখা গান গেয়ে বেশ সুনাম করেছিলেন।

নয়ীম গহর স্বাধীনতার জন্য শুধু গানই রচনা করে মুক্তিযোদ্ধাদের যুদ্ধে উদ্বুদ্ধ করেননি।তিনি জীবন বাজি রেখে বঙ্গবন্ধুর অতি জরুরি বার্তা অতিগোপনে ২৫ মার্চ রাতে চট্টগ্রামের তখনকার এম,আর সিদ্দিকী সাহেবের কাছে পৌঁছে দিয়েছিলেন।বঙ্গবন্ধুর উদ্দেশ্য ছিল চট্টগ্রাম থেকে সংগ্রাম শুরু করা।তাই বঙ্গবন্ধুর নির্দেশমত নয়ীম গহর নিজের জীবনকে বাজি রেখে অত্যন্ত বিশ্বস্ততার সাথে পৌঁছে দিয়েছিলেন।স্বাধীনতা পদকপ্রাপ্ত গীতিকবি নয়ীম গহর ৭অক্টোবর ২০১৫ ইং মৃত্যুবরণ করেন।আজও তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করে মুন্সীগঞ্জবাসী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খরব
এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © All rights reserved © 2023
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
durantotv24