April 24, 2024, 2:46 am
শিরোনাম :
পাটগ্রামে ট্রেনের ধাক্কায় এক যুবকের মৃত্যু দিনাজপুর বিরামপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত দিনাজপুর বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে পিরোজপুরের বিভিন্ন থানা থেকে চুরি হওয়া ৩৪ মোবাইল ফোন মালিককে ফেরত দিলো পুলিশ সুপার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে আজমল হুদা নিঝুম এর ব্যাক্তিগত সহায়তায় হিলফুল ফুজুল রমজান মাস ব্যাপী টানা ইফতার বিতরণ রায়পুর চেয়ারম্যানের বিরুদ্ধে ভিজিএফের চাউল আত্মসাতের অভিযোগ উঠেছে প্রশাসনকে পিটিয়ে ফাঁড়ির থেকে ছেলেকে নিয়ে গেলেন এমপি বগুড়া সদরের মাটিডালীতে যুব ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ পিরোজপুরে পুলিশ পদে চাকুরি পেয়েছে ২৮ জন

মাদারীপুরে স্কুল মাঠে হাটুপানি ব্যাহত হচ্ছে শিক্ষা ব্যবস্থা ভুগান্তিতে শিক্ষার্থীরা।

মীর ইমরান মাদারীপুর বিশেষ প্রতিনিধি
  • সময়: Tuesday, November 8, 2022,
  • 51 Time View

মাদারীপুরের আল-জাবির হাইস্কুলে সামান্য বৃষ্টিতেই বিদ্যালয়ের মাঠে হাঁটু পানি,এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে মাঠের পানি ক্লাসরুমে প্রবেশ করে।স্কুলটি নিচু স্থানে হওয়ায় পানি নিষ্কাশনের কোনো সুবিধা না থাকায় এমন সমস্যায় পড়েছে বিদ্যালয়টি।শিক্ষক ও শিক্ষার্থীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ,ব্যাহত হচ্ছে পাঠদান।বিদ্যালয় মাঠে খেলতে না পারায় শিক্ষার্থীরা পড়েছে অলসতায়।এমন জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে মাদারীপুর পৌরসভার ৫নং ওয়ার্ডের পানিছত্র এলাকার আল-জাবির হাই স্কুল মাঠে। স্কুলের নেই পর্যাপ্ত ভবন।টিনের ছাউনি দেয়া ঘরে দীর্ঘদিন ধরে চলছে পাঠদান।যা একটু বৃষ্টি হলেই ছাত্র-ছাত্রীদের পোড়তে হয় চড়ম ভোগান্তিতে।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৮১ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।দুইটি টিনসেট ঘর ও ছোট দুইটি ভবন রয়েছে আল-জাবির হাই স্কুলে যা ছাত্র-ছাত্রীদের পাঠদান করতে পর্যাপ্ত নয়।বর্তমানে হাই স্কুলটিতে পাঁচশত শিক্ষার্থীর ও ১৭জন শিক্ষক রয়েছে।এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতি বছরই বোর্ড পরীক্ষায় ভালো ফলাফল করে থাকে বলেও জানা গেছে।নেই খেলার মাঠ তবুও পিছিয়ে নেই খেলাধুলায়ও।
সোমবার (৭ নভেম্ববর) সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিদ্যালয়ের মাঠেই হাঁটু পানি রয়েছে। এতে শিক্ষার্থীরাদের স্কুলের কক্ষে যেতে হাটু পানি বেয়ে যেতে হচ্ছে। কেউ আবার পিছল খেয়ে পড়ে যায় কাঁদা পানিতে।কাঁদা-পানি পাড়ি দিয়ে বিদ্যালয় যাতায়াতে তাদের ভোগান্তি বাড়ছে চরমে। মাঠের ঘাস ও আগাছা পচে দুর্গন্ধের সৃষ্টি হয়েছে এতে বেঙ্গু মশার উৎপাত তো বারছেই।ফলে জলাবদ্ধ মাঠের বিরূপ পরিবেশে শিক্ষার্থীদের পাঠদানে বিঘ্ন ঘটছে।
বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন,মাঠে জলাবদ্ধতার কারণে নিয়মিত খেলাধুলা ও প্রাত্যহিক সমাবেশ করা যায় না।একটু বৃষ্টি হলেই শ্রেণীকক্ষে আসা-যাওয়া সমস্যা হয়। অনেক সময় যেতে-আসতে শরীরে কাঁদা লেগে যায় এতে ক্লাসের বিঘ্ন ঘটে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাহাবউদ্দীন জানান, পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই মাঠটিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে মাঠের পানি বেড়ে ক্লাসরুমে প্রবেশ করে।ফলে শিক্ষক-শিক্ষার্থীদের চরম ভোগান্তিতে পরতে হয়। মাঠের জলাবদ্ধতা দূরীকরণে মাটি ভরাটের বিশেষ প্রয়োজন হয়ে পড়েছে।জলাবদ্ধতার কারণে শিক্ষার্থীদের উপস্থিতিও হ্রাস পায়।এতে পাঠদানও ব্যাহত হচ্ছে।মাদারীপুর জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিব উল্লাহ খান বলেন,আল-জাবির হাই স্কুলের বিষয়ে এখনো কোন আবেদন হাতে পাইনি তবে আবেদন হাতে পেলে বিষয়টি আমার উর্ধতন কর্মকর্তাকে অবগত করবো।

মীর ইমরান-মাদারীপুর বিশেষ প্রতিনিধি
০৭.১১.২০২২

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খরব
এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © All rights reserved © 2023
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
durantotv24