February 25, 2024, 5:32 am
শিরোনাম :
গংগাচড়া স্মার্ট প্রেসক্লাবের সভাপতি আজমীর,সাধারণ সম্পাদক সাগর রাঙ্গাবালীতে মৎস্য ব্যবসায়ী রাশেদ হত্যাকারীর ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন। ভোলায় কিশোর গ্যাংয়ের হাতে হত্যার ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা পাইকগাছায় ব্রততী রায় শিশু ও প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট এর ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও প্রতিবন্ধী সমাবেশ অনুষ্ঠিত। স্বদেশ সাংস্কৃতিক ফাউন্ডেশনের পক্ষ থেকে দৈনিক কলম কথা স্টাফ রিপোর্টার মোঃ এনামুল হক স্বীকৃতিস্বরূপ গুনীজন সম্মাননা-২৪ মনোনীত করেছেন। ভোলার আলোচিত মাদক ব্যবসায়ী তেল কবির সহ আটক-২জন। স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা কাজী মোখতারের সুস্থতার জন্য দোয়া চেয়েছেন-রবিন চৌধুরী বগুড়ায় আগুনে পুড়ে একবৃদ্ধা সহ গবাদীপশুর মর্মান্তিক মৃত্যু। নড়াইলের নড়াগাতীতে ইজিবাইক মালিক সমিতি কর্তৃক সাংবাদিক হেনস্তার অভিযোগ।

বাংলাদেশ প্রেস কাউন্সিলে প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদ পেলেন নড়াইল জেলার আরজেএফ এর তিন সাংবাদিক।

মোঃ এনামুল হক
  • সময়: Wednesday, October 12, 2022,
  • 209 Time View

বাংলাদেশ প্রেস কাউন্সিলে প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদ পেলেন নড়াইল জেলার তিনজন সাংবাদিক।

বাংলাদেশের বিভিন্ন জেলা উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশনের সদস্যদের অংশগ্রহণে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত ‘প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত শীর্ষ দিনব্যাপী কর্মশালায় অংশগ্রহণ করে বাংলাদেশ প্রেস কাউন্সিল’র।সনদপত্র পেলেন নড়াইলের তিন জন সাংবাদিক।

১০অক্টোবর-২০২২ইং রোজ সোমবার সকালে ঢাকার পুরানা পল্টনে অবস্থিত ইকোনমিক রিপোর্টার্স ফোরাম সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শীর্ষ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় সমগ্র বাংলাদেশ থেকে ৭০জন পেশাদার সাংবাদিকে পেশাগত দক্ষতার জন্য নির্বাচিত করেন। তারমধ্যে নড়াইল জেলার তিনজন সাংবাদিককে নির্বাচিত করা হয়। তারা হচ্ছেন জাতীয় সাপ্তাহিক অবদান পত্রিকা- স্টাফ রিপোর্টার,লোহাগড়া উপজেলা আরজেএফ সভাপতি মোঃ এনামুল হক।দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকা-স্টাফ রিপোর্টার,রহমত-ই-খোদা,লোহাগড়া উপজেলা আরজেএফ প্রচার সম্পাদক।দৈনিক বাংলাদেশের আলো পত্রিকা-নড়াইল জেলা প্রতিনিধি মোঃ উলফাদ শেখ,লোহাগড়া আরজেএফ সাধারন পরিষদ সদস্য।

প্রশিক্ষণ কর্মশালা শেষে তাদের হাতে সম্মাননা ও সনদপত্র তুলে দিলেন- প্রেস কাউন্সিল’র চেয়ারম্যান বিচারপতি মো.নিজামুল হক নাসিম,বাংলাদেশ প্রেস কাউন্সিল’র সচিব (অতিরিক্ত সচিব)মো.শাহ আলম, রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন(RJF)এর চেয়ারম্যান এস,এম জহিরুল ইসলাম এবং ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত মহাসচিব আল-আমিন শাওন।

প্রশিক্ষণ কর্মশালায় সাংবাদিকদের পেশাগত মান উন্নয়ন, আইন, আচরণবিধি এবং তথ্য অধিকার আইন বিষয়ে নিয়ে আলোচনা করা হয়।প্রশিক্ষণের প্রধান অতিথির বক্তব্যে প্রেস কাউন্সিল’র চেয়ারম্যান বিচারপতি মো.নিজামুল হক নাসিম বলেন ১৯৭৪ সালে সাংবাদিকদের সার্বিক উন্নয়ন ও মান উন্নয়নের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা করেছিলেন।তার হাত ধরে এ কাউন্সিলের পথচলা।

তিনি আরও বলেন, আমরা দায়িত্ব নেওয়ার পর থেকে আইন বিষয়ে বিশেষ বিবেচনা দিয়ে কাজ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।এছাড়া কোন সাংবাদিকদের বিরুদ্ধে যদি কোন অভিযোগ থাকে তাহলে সেটি প্রেস কাউন্সিলে অভিযোগ করবে প্রথমে।তারপর সেখান থেকে বিচার করা হবে।যদি এ ট্রাইব্যুনালের মাধ্যমে বিচারের আওতায় আনা সম্ভব না হয় তবে সেটি যথাযথস্থানে পাঠিয়ে বিচার করা হবে।এটি করার চেষ্টা করছি কারণ সাংবাদিকদের সম্মান রর্ক্ষাথে এবং হয়রানীর শিকার থেকে বাঁচাতে।

সাংবাদিকদের ডাটাবেজ বিষয়ে বলেন, সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হচ্ছে, যাতে করে প্রকৃত সাংবাদিকদের একটা ডাটা রাষ্ট্রের কাছে যেন থাকে।

উল্লেখ্য, প্রশিক্ষণ কর্মশালা শেষে ৭০জন সাংবাদিকদের সনদ বিতরণ করা হয়।

অনুষ্ঠানের প্রথমে নড়াইল জেলার লোহাগড়া উপজেলা আরজেএফ সভাপতি মোঃ এনামুল হক,বাংলাদেশ সংবাদ প্রতিদিন-সম্পাদক ও প্রকাশক আব্দুল্লাহ আল মারুফ ও আরজেএফ চেয়ারম্যান এস এম জহিরুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা ও ফুলেল তোড়া হাতে দিয়ে সম্মাননা করেন।

বিঃদ্রঃ-রুর‍্যাল জার্নালিষ্ট ফাউন্ডেশন(আরজেএফ)এই সর্বপ্রথম বাংলাদেশ প্রেস কাউন্সিল”র সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা শুরু করলেন।পর্যায়ক্রমে আরজেএফ এর মাধ্যমে  সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হইবে।

নড়াইল জেলার লোহাগড়া উপজেলা রুর‍্যাল জার্নালিষ্ট ফাউন্ডেশন(আরজেএফ) সভাপতি মোঃ এনামুল হক “ধন্যবাদ ও অভিনন্দন সেই সাথে শুভকামনা জানিয়েছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান এস এম জহিরুল ইসলাম এর প্রতি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খরব
এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © All rights reserved © 2023
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
durantotv24