April 24, 2024, 4:13 am
শিরোনাম :
পাটগ্রামে ট্রেনের ধাক্কায় এক যুবকের মৃত্যু দিনাজপুর বিরামপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত দিনাজপুর বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে পিরোজপুরের বিভিন্ন থানা থেকে চুরি হওয়া ৩৪ মোবাইল ফোন মালিককে ফেরত দিলো পুলিশ সুপার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে আজমল হুদা নিঝুম এর ব্যাক্তিগত সহায়তায় হিলফুল ফুজুল রমজান মাস ব্যাপী টানা ইফতার বিতরণ রায়পুর চেয়ারম্যানের বিরুদ্ধে ভিজিএফের চাউল আত্মসাতের অভিযোগ উঠেছে প্রশাসনকে পিটিয়ে ফাঁড়ির থেকে ছেলেকে নিয়ে গেলেন এমপি বগুড়া সদরের মাটিডালীতে যুব ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ পিরোজপুরে পুলিশ পদে চাকুরি পেয়েছে ২৮ জন

দেশের কারাগারে বন্দিদের চাপ বেড়েই চলেছে

মোঃ আব্দুল সামাদ বিশ্বাস-স্টাফ রিপোর্টার।
  • সময়: Tuesday, November 7, 2023,
  • 19 Time View

রিপোর্টারঃ মো.আব্দুল সামাদ বিশ্বাস,স্টাফ রিপোর্টার-খুলনা জেলা কারাগারসহ দেশের সবগুলো কারাগারে প্রতিনিয়ত বন্দীর চাপ বাড়ছে।বর্তমানে ধারণক্ষমতার দ্বিগুণ বন্দীও অবস্থান করছে কারাগারে।প্রতিদিনই যুক্ত হচ্ছেন নতুন নতুন আসামি।অন্যদিকে জামিনে ছাড়া পাচ্ছেন কম। যার কারণে বন্দির সংখ্যা বাড়ছে।অন্যদিকে কারা কর্তৃপক্ষের তরফ থেকে বলা হচ্ছে,হিসাব অনুযায়ী এখনো কারাগারে বন্দীর ধারণক্ষমতা স্বাভাবিকের মধ্যেই রয়েছে?কারা অধিদফতরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন)মো: মাইন উদ্দিন ভূঁইয়া জানান,আজকে ০৬ নভেম্বর সোমবার পর্যন্ত গাজীপুরের কাশিমপুরের একমাত্র মহিলা কারাগারসহ দেশের ৬৮টি কারাগারে মোট বন্দী অবস্থান করছে ৮৩ হাজার ৮১৯ জন।এরমধ্যে পুরুষ বন্দী ৮০ হাজার ৫৯৪ জন আর মহিলা বন্দী ৩ হাজার ২২৪ জন। কারাগারগুলোতে ধারণক্ষমতার দ্বিগুণ বন্দী অবস্থান করছে- এমন প্রশ্নের উত্তরে মাইন উদ্দিন ভূঁইয়া বলেন,৬৮টি কারাগারের বর্তমান ধারণক্ষমতা হচ্ছে ৪২ হাজার ৮৬৬জন।সেই হিসাব অনুযায়ী (৮০-৯০)হাজার পর্যন্ত বন্দী থাকলে সেটিকে স্বাভাবিক বন্দীর ধারণক্ষমতা হিসেবে ধরা হয়।কারা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী,১৯১২ সালে ভৈরব নদের তীর ঘেষে ৬ দশমিক ৩০ একর জমির ওপর খুলনা জেলা কারাগার নির্মাণ করা হয়। কারাগারে ধারণ ক্ষমতা ৬০৮ জন।কিন্তু সোমবার সেখানে প্রায় ১ হাজার ৪০০জন বন্দি ছিল।

খোঁজ নিয়ে জানা যায়,সমাবেশ,হরতাল ও অবরোধকে কেন্দ্র করে করে গত ২৮ অক্টোবরের সমাবেশকে কেন্দ্র করে আজ সোমবার পযন্ত খুলনা মহানগরী ও জেলার থানাগুলোতে (১৬)টি থানায় তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাদের কারোরই এখন পর্যন্ত জামিন হয়নি।অন্যদিকে খুলনা কারাগারের জেলার এ জি মাহমুদ বলেন, খুলনা জেলা কারাগারে এক সময় ২০০০/২৪০০ বন্দি ছিলো।সেই তুলনায় এখন বন্দি অনেক কম? ধারণক্ষমতার বেশি বন্দি থাকলেও তাদের কোনো সমস্যা হচ্ছে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খরব
এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © All rights reserved © 2023
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
durantotv24