February 23, 2024, 11:05 pm
শিরোনাম :
বগুড়ায় আগুনে পুড়ে একবৃদ্ধা সহ গবাদীপশুর মর্মান্তিক মৃত্যু। নড়াইলের নড়াগাতীতে ইজিবাইক মালিক সমিতি কর্তৃক সাংবাদিক হেনস্তার অভিযোগ। খুলনার মহেশ্বরপাশা খাদ্য গুদামে নির্মাণ কাজে ব্যবহৃত ক্রেন উপড়ে বসতি এলাকায়। বগুড়ায় জেলা প্রশাসনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রায়পুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালন শহিদ মিনারে সাংবাদিকসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধাঞ্জলী। বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত নড়াইলে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাট্যাবলেট উদ্ধার ও মাদক কারবারি গ্রেফতার ০৩জন। লক্ষ্মীপুরে শ্রমিকলীগ নেতা কারাগারে ভোলায় ঔষধ ব্যবসায়ীদের সাথে ঔষধ প্রশাসনের মত বিনিময় সভা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সুবর্ণ জয়ন্তীতে পুলিশ সুপার নড়াইল।

উপকূলে ফ্রিতে স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্প।

পরিতোষ কুমার বৈদ্য-শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধি।
  • সময়: Friday, January 27, 2023,
  • 47 Time View

২৭ জানুয়ারি শুক্রবার-২০২৩ইং সকাল ৯টায় শ্যামনগর উপজেলার ৭১নং বুড়িগোয়ালিনী ফরেস্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বেসরকারি উন্নয়ন সংগঠন লিডার্স এর আয়োজনে এবং গিভ বাংলাদেশ ফাউন্ডেশন ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর আর্থিক সহযোগিতায় জলবায়ু পরিবর্তনের কারনে ক্ষতিগ্রস্থ উপকূলে দিনব্যাপী ফ্রিতে স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পের আয়োজন করা হয়।উক্ত স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পটিতে উপস্থিত ছিলিন আয়োজক বেসরকারী উন্নয়ন সংগঠন লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল,গিভ বাংলাদেশ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মোঃ সাইফুল্লাহ মিঠু,নির্বাহী পরিচালক খন্দকার আবীর হোসেন নূর,লিডার্স এর প্রকল্প সমন্বয়কারী মোঃ মোশারাফ হোসেন,মনিটরিং অফিসার রনজিৎ কুমার মন্ডলসহ লিডার্স ও গিভ বাংলাদেশ ফাউন্ডেশন এর একদল কর্মীবৃন্দ,রোগী দেখেন ডাঃ সাদাহ হাসান,এমবিবিএস,ডাঃ আয়শা আক্তার নিপা,এমবিবিএস, ডাঃ রায়হান ফেরদৌস দোলা,এমবিবিএস,ডাঃ রাফা মল্লিক,এমবিবিএস,ডাঃ মুক্তা,এমবিবিএস প্রমুখ।

জলবায়ু পরিবর্তনের কারনে উপকূলে বেড়েছে দুর্যোগ। ফলে বেড়েছে লবণাক্ততা।কৃষি উৎপাদন কমে যাওয়ায় বেড়েছে বেকারত্ব।দেখা দিয়েছে সুপেয় পানির সংকট।বৃদ্ধি পেয়েছে নারী চিংড়ি শ্রমিকের সংখ্যা।উপকূলের নারীদের লবণ পানি পান করতে হয়,লবণ পানিতে গোসল করতে হয়। এছাড়া জীবন চালাতে উপকূলের নারীরা নদীতে মাছ ধরে এবং চিংড়ি ঘেরে শ্রমিক হিসাবে কাজ করছে। ফলে সারাদিন লবণ পানিতে থাকার কারনে বিভিন্ন বয়সী নারীদের স্ত্রী রোগ ও প্রজনন স্বাস্থ্যের ক্ষেত্রে বহুবিদ সমস্যা দেখা দিয়েছে।উপকূলের এসব ইউনিয়নে স্বাস্থ্য সেবার অপ্রতুলতার কারনে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অনেক দূরে হওয়ায় অধিকাংশ নারীরা স্বাস্থ্য সেবা নিতে আগ্রহ হারিয়ে ফেলছে। তাছাড়া এসব নারীদের নারী সংক্রান্ত রোগের চিকিৎসা সেবা নিতে একজন পুরুষ ডাক্তারের নিকট গেলে তারা লজ্জার কারনে সবকিছু খুলে বলতে দ্বিধাবোধ করেন।ফলে সঠিক চিকিৎসা সেবা নিতে ব্যর্থ হন।এই সমস্যা সমাধানে পাঁচ জন নারী ডাক্তারের সমন্বয়ে উক্ত ক্যাম্প আয়োজন করা হয়।এই ক্যাম্প আয়োজনে অনলাইনে উপকূল এলাকার নারীদের আবেদন গ্রহন করা হয়।রোগের জটিলতা বিবেচনা করে ২০০ জন নারীকে টোকেন প্রদান করা হয়।এই ২০০জন নারীকে নিয়ে এই স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পের আয়োজন করা হয়। এছাড়া ১২-২৫ বয়সী ১০জন কিশোরীকে জরায়ু ক্যানসার প্রতিরোধক টিকা প্রদান করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খরব
এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,অডিও,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © All rights reserved © 2023
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
durantotv24